রাজনৈতিক চাপের কাছে নতি স্বীকার করবে না হামাস

টিবিটি ডেস্ক
টিবিটি ডেস্ক
প্রকাশিত: ৫ মার্চ ২০২৪ ০৭:২৩ এএম

অবরুদ্ধ গাজা উপত্যকায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠার আলোচনায় হামাস কোনো রাজনৈতিক চাপের কাছে নতি স্বীকার করবে না বলে মন্তব্য করেছেন এই ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠনের সিনিয়র নেতা ওসামা হামদান। তিনি বলেন, গাজা যুদ্ধে ওয়াশিংটন ও তেল আবিব যে পরাজয়ের সম্মুখীন হয়েছে আলোচনার টেবিলে তাদেরকে অপকৌশল ও ফাঁকিবাজির মাধ্যমে সে ক্ষতি পুষিয়ে উঠতে দেবে না হামাস।

লেবাননে নিযুক্ত হামাসের প্রতিনিধি ও পলিটব্যুরো সদস্য হামদান সোমবার বৈরুতে এক অনুষ্ঠানে এ মন্তব্য করেন।

গাজায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠা ও বন্দি বিনিময় চুক্তি করার লক্ষ্যে মিশরের রাজধানী কায়রোয় কাতার, মিশর ও আমেরিকার মধ্যস্থতাকারীদের সঙ্গে হামাস প্রতিনিধিদের যখন জটিল আলোচনা চলছে তখন হামদান এ মন্তব্য করলেন।

ওই আলোচনায় একটি সমঝোতায় পৌঁছার সামনে ইসরাইল ‘প্রতিবন্ধকতার পাহাড়’ দাঁড় করিয়েছে বলে খবর পাওয়া গেছে। স্থায়ী যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করে গাজা থেকে সকল সেনা প্রত্যাহার, উত্তর গাজার অধিবাসীদেরকে তাদের ঘরবাড়িতে ফিরতে দেয়া এবং উপত্যকার ওপর থেকে অবরোধ প্রত্যাহার করার যে তিন মূল দাবি হামাস জানিয়ে আসছে তা মেনে নিতে অস্বীকৃতি জানাচ্ছে তেল আবিব।

ফিলিস্তিনি প্রতিরোধ ফ্রন্ট তার অবস্থানে অটল রয়েছে জানিয়ে ওসামা হামদান আমেরিকা ও ইসরাইলকে সতর্ক করে দিয়ে বলেন, রাজনৈতিক অপকৌশল ও চাপের কাছে হামাস নতি স্বীকার করবে না। যুদ্ধক্ষেত্রে তারা যা অর্জন করতে পারেনি রাজনৈতিক ধূর্তামির মাধ্যমে তাদেরকে তা অর্জন করতে দেয়া হবে না।

হামাসের এই পলিটব্যুরো নেতা বলেন, যত ধরনের ধান্দাবাজি আর চাপ প্রয়োগ করা হোক না কেন তার কাছে আত্মসমর্পণ না করে চরম আত্মত্যাগকারী ও অটল-অবিচল ফিলিস্তিনি জাতির প্রতি বিশ্বস্ত ও দায়বদ্ধ থাকবে হামাস। পার্সটুডে