নির্ধারিত থাকছে না গরুর মাংসের দাম

টিবিটি ডেস্ক
টিবিটি রিপোর্ট
প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৪ ০৪:৫৩ এএম
গরুর মাংস

নির্ধারিত থাকছে না গরুর মাংসের দাম। প্রতি কেজি মাসের নির্ধারিত দাম ৬৫০ টাকা বাতিল করেছেন মাংস ব্যবসায়ীরা। নির্ধারিত দামে মাংস বিক্রি না করার সিদ্ধান্ত নিয়েছেন তারা। 

দাম বেঁধে দিয়ে মাংস বিক্রি করতে গেলে অনেকের লোকসান হচ্ছে বলে দাবি তাদের। এখন থেকে বাজারের চাহিদা ও জোগানের ভিত্তিতে নির্ধারিত হবে মাংসের দাম।

ব্যবসায়ীরা বলছেন, নির্বাচনের ঠিক এক মাস আগে মাংস বিক্রেতা ও খামারি মিলে গরুর মাংসের দাম নির্ধারণ করা হয়েছিল। এ দামে কিনলে ক্রেতা প্রতি কেজি গরুর মাংসে ৭৫০ গ্রাম মাংস, ২০০ গ্রাম হাড় ও ৫০ গ্রাম চর্বি পেতেন। নির্বাচনের দিন (৭ জানুয়ারি) পর্যন্ত বাজারে এ দাম কার্যকর ছিল। এখন সেটা থাকছে না।

সম্প্রতি গরুর মাংসের দাম নিয়ে ব্যবসায়ীরা সভা করেন। এ বিষয়ে মাংস ব্যবসায়ী সমিতির সভাপতি গোলাম মুর্তজা বলেন, এখন থেকে গরুর মাংসের কোনো নির্ধারিত দাম থাকবে না।

কারণ, নির্ধারিত দামে মাংস বিক্রি করতে গিয়ে অনেক ব্যবসায়ী লোকসানের শিকার হচ্ছেন। তবে ক্রেতাদের সুবিধার কথা বিবেচনায় নিয়ে মাংসের দাম যতটুকু সম্ভব কমিয়ে রাখা হবে।

সংশ্লিষ্টরা বলছেন, মাংস ব্যবসায়ীদের এ সিদ্ধান্তের আগেই বাজারে গরুর মাংসের দাম এক দফা বেড়েছে। এখন অধিকাংশ জায়গায় প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৭৫০ টাকা। কোথাও কোথাও ৬৫০ টাকায় পাওয়া গেলেও তাতে মাংসের মানের ক্ষেত্রে ছাড় দিতে হচ্ছে।

এদিকে, ক্রেতাদের অভিযোগ— সামনে পবিত্র শবে বরাত ও রমজান মাস। সাধারণত এ সময় বাজারে মাংসের দাম একটু বাড়তি থাকে। 

ঠিক এসময়ে ব্যবসায়ীরা গরুর মাংসের নির্ধারিত দর থেকে সরে এলেন ভোক্তাদের পকেট কাটার জন্য। সরকারের উচিত একটি দাম নির্ধারণ করে দেওয়া।