মিয়ানমারের যুদ্ধবিমানকে সীমান্ত লঙ্ঘন না করার সতর্ক দিলো বাংলাদেশ

টিবিটি ডেস্ক
টিবিটি রিপোর্ট
প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:৩৪ এএম

মিয়ানমার বিমানবাহিনীর কোনও বিমান যাতে বাংলাদেশের সীমানায় না ঢোকে, সে বিষয়ে ওই দেশকে সতর্ক করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। সোমবার (৫ ফেব্রুয়ারি) মিয়ানমার থেকে বাংলাদেশের অভ্যন্তরে আসা মর্টারশেলের আঘাতে দুই জন নিহত হওয়ার ঘটনায় মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) পাঠানো প্রতিবাদপত্রে বিষয়টি উল্লেখ করা হয়।

মঙ্গলবার সকালে মিয়ানমারের রাষ্ট্রদূত অং কিউ মোয়েকে তলব করে পররাষ্ট্র মন্ত্রণালয়। মিয়ানমার অনুবিভাগের মহাপরিচালক মিয়া মো. মাইনুল কবির প্রতিবাদপত্র তার কাছে হস্তান্তর করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস রিলিজে জানানো হয়, বাংলাদেশে প্রাণহানি বা সম্পত্তির জন্য ক্ষতিকারক এমন কোনও ধরনের অগ্রহণযোগ্য কর্মকাণ্ড বন্ধে মিয়ানমার সরকারকে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয়।

রাখাইন থেকে আর কোনও বাস্তুচ্যুতকে বাংলাদেশ গ্রহণ করবে না বলে রাষ্ট্রদূতকে অবহিত করা হয়। মিয়ানমার বিমানবাহিনী সীমান্তের খুব কাছে নিয়মিত অপারেশন চালাচ্ছে এবং তারা যেন বাংলাদেশ সীমানায় না প্রবেশ করে, সে বিষয়ে তাদের সতর্ক করা হয়।

এর উত্তরে মিয়ানমারের রাষ্ট্রদূত দ্রুততার সঙ্গে বাংলাদেশের উদ্বেগের বিষয়গুলো তার সরকারকে অবহিত করবেন বলেও জানান। এছাড়া বাংলাদেশে পালিয়ে আসা মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ সদস্যদের দ্রুততার সঙ্গে ফেরত নেওয়ার বিষয়টিও উল্লেখ করেন তিনি।