কালোজিরা নিয়মিত খেলে যেসব উপকার মেলে

টিবিটি ডেস্ক
টিবিটি ডেস্ক
প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২৪ ০২:৫৩ এএম

শুধু রান্নার স্বাদের জন্য নয়, কালোজিরার রয়েছে বহু উপকারিতা। ঠান্ডা লাগলে, সর্দি-কাশিতে উপকার দেয় কালোজিরার তেল। নিয়মিত খেলে বহু রোগ ঠেকিয়ে দেয়। চুলের জন্যও ভালো।

নিয়মিত কালোজিরে খেলে তা শরীরের কোন কোন উপকারে লাগে?


ত্বক ও চুলের জন্য

ভিটামিন এ, বি, সি এবং নিয়াসিন রয়েছে কালোজিরার মধ্যে। এসব উপাদান ত্বক এবং চুলের জন্য ভালো। ত্বকের জেল্লা ধরে রাখা থেকে চুলের অকালপক্বতা রোধ করা— সবকিছুতেই কাজ করে কালোজিরা।


মানসিক চাপ কমাতে

মানসিক চাপ, উদ্বেগ নিয়ন্ত্রণ করতে দারুণ কাজ করে কালোজিরা। পুষ্টিবিদেরা বলছেন, খাবারে কালোজিরার ফোড়ন দেওয়ার চল শুধু স্বাদের জন্য নয়, মানসিক স্বাস্থ্যের খেয়াল রাখার দায়িত্ব ভালোভাবে সামলে দিতে পারে।


ওজন কমাতে

রোগা হওয়ার জন্য যতই পরিশ্রম করুন না কেন, বিপাক হার উন্নত করতে না পারলে কোনো প্রভাব পড়বে না। এই কালোজিরা কিন্তু বিপাক হার ভালো করতে সাহায্য করে। অন্ত্রের স্বাস্থ্য রক্ষা করতে পারে এই মশলা।


শ্বাসকষ্টের সমস্যায়

সর্দি-কাশি, বুকে জমা কফ থেকে শ্বাসকষ্ট হলে তেলের মধ্যে কালোজিরে দিয়ে মালিশ করেন অনেকেই। নিয়মিত এই মশলা খেলে অ্যাজমা, ব্রঙ্কাইটিসের মতো রোগে আক্রান্ত হওয়ার ভয় থাকে না বলে মনে করেন অনেকে।


হজমশক্তি বাড়িয়ে তোলে

পেটফাঁপা, গ্যাস হওয়ার মতো সমস্যা থেকে রেহাই পেতে রান্নায় কালোজিরা ব্যবহার করা যেতেই পারে। পরিপাকতন্ত্রের কাজ সুষ্ঠুভাবে পরিচালনা করতে কালোজিরা খেতে হবে।