ইরানে পাল্টা হামলা পাকিস্তানের

টিবিটি ডেস্ক
টিবিটি ডেস্ক
প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২৪ ১২:০৭ এএম
ছবি: এএফপি

পাকিস্তান ইরানের সিস্তান-ও-বেলুচিস্তান প্রদেশে সন্ত্রাসীদের আস্তানায় আঘাত হেনেছে বলে জানিয়েছে ইসলামাবাদ।

বেলুচিস্তান প্রদেশে একটি ‘জঙ্গি গোষ্ঠীর’ ঘাঁটিতে হামলার জবাবে ইরানে পাল্টা হামলা চালিয়েছে পাকিস্তান। এতে মধ্যপ্রাচ্যে শুরু হওয়া আঞ্চলিক সংঘাত আরও বিস্তৃত হওয়ার প্রেক্ষাপট তৈরি হল।

বৃহস্পতিবার সকালে পাকিস্তান ইরানের সিস্তান-ও-বেলুচিস্তান প্রদেশে সন্ত্রাসীদের আস্তানায় আঘাত হেনেছে বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

এক বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে পাকিস্তান সুনির্দিষ্ট লক্ষ্যে অত্যন্ত সমন্বিত ধারাবাহিক ও নির্ভুল একটি সামরিক সামরিক অভিযান পরিচালনা করেছে, যার সাংকেতিক নাম ‘মার্গ বার সমাচার’। এ অভিযানে বেশ কয়েকজন সন্ত্রাসী নিহত হয়েছে।

পাকিস্তানের এক ঊর্ধ্বতন গোয়েন্দা কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, ইরানের ভেতরে বালুচ ‘জঙ্গিদের’ লক্ষ্যস্থলগুলোতে আঘাত হেনেছে পাকিস্তান।

ইরানি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, সিস্তান-ও-বেলুচিস্তান প্রদেশের একটি গ্রামে পাকিস্তান থেকে ছোড়া বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে, এতে তিন নারী ও চার শিশু নিহত হয়েছে। নিহতদের কেউ ইরানি নন।

মঙ্গলবার পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের পঞ্জগুর শহরে ইরানি হামলায় দুই শিশু নিহত ও আরও তিনজন আহত হয়েছে বলে ইসলামাবাদ জানিয়েছিল।

ইরানের দাবি, তারা পাকিস্তানের বেলুচিস্তানে ইসরায়েলের সঙ্গে সম্পর্কিত জঙ্গি গোষ্ঠী জইশ আল-আদলের দু’টি ঘাঁটিকে লক্ষ্যস্থল করেছে। কিন্তু পাকিস্তান তা প্রত্যাখ্যান করে এটিকে ‘আকাশসীমা লঙ্ঘন’ ও ‘অবৈধ কাজ’ বলে বর্ণনা করে। এ ধরনের পদক্ষেপ ‘গুরুতর পরিণতি ডেকে আনতে পারে’ বলে সতর্ক করেছিল ইসলামাবাদ।

এর ৪৮ ঘণ্টারও কম সময়ের মধ্যে ইরানে কথিত ‘সন্ত্রাসী আস্তানাগুলোতে’ পাল্টা হামলা চালালো পাকিস্তান।

প্রাথমিক খবর অনুযায়ী, পাকিস্তান তাদের বেলুচিস্তান প্রদেশের পৃথক দুটি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী ‘বেলুচিস্তান লিবারেশন ফ্রন্ট’ ও ‘বেলুচিস্তান লিবারেশন আর্মি’র পোস্টগুলোতে হামলা চালিয়েছে। আক্রান্ত পোস্টগুলো ইরানের সিস্তান-ও-বেলুচিস্তান প্রদেশের সারাভান শহরের কাছে।