ইসরায়েলি অভিযান

গাজায় নাসের হাসপাতালের পরিস্থিতি ‘বিপর্যয়কর’

টিবিটি ডেস্ক
টিবিটি ডেস্ক
প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১২:৪৫ পিএম

গাজার দক্ষিণাঞ্চলীয় নগরী খান ইউনিসের সবচেয়ে বড় নাসের হাসপাতালে ইসরায়েলের বিশেষ বাহিনী ঢুকে পড়ে অভিযান চালানোর কারণে সেখানকার পরিস্থিতি ‘বিপর্যয়কর এবং বিপজ্জনক’ হয়ে দাঁড়িয়েছে। হাসপাতালটির পরিচালক নাহিদ আবু-তিমা একথা জানিয়েছেন

বিবিসি আরবি সার্ভিস-কে তিনি বলেন, হাসপাতালের রোগীরা গুরুতর অবস্থায় সেখানে পড়ে আছে। মধ্যরাত থেকে ভয়ঙ্কর গোলা হামলা চলছে এবং হাসপাতাল চত্বরের কাছে মারাত্মক সব বিস্ফোরণ ঘটছে।

যেসব রোগী হাসপাতালে রয়ে গেছে, তাদেরকে ওয়ার্ডগুলোতে গাদাগাদি করে রাখা হয়েছে। তারা গুরুতর আহত। নাসের হাসপাতালে থাকা প্রত্যেকেই চরম বিপদের মধ্যে আছে।

হাসপাতালে আটকা পড়া অসুস্থ রোগী এবং কর্মীদেরকে বাঁচানোর জন্য জাতিসংঘ এবং রেডক্রসের কাছে আবেদন জানানো হয়েছে বলে জানান নাহিদ।

ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, তাদের বিশেষ বাহিনী নাসের হাসপাতালে ঢুকে সীমিত আকারের একটি সুনির্দিষ্ট অভিযান চালাচ্ছে।

ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের যোদ্ধারা ওই হাসপাতালের ভেতরে লুকিয়ে আছে এবং ইসরায়েলি জিম্মিদের দেহও সেখানে থাকতে পারে বলে জানিয়েছে ইসরায়েলের সেনাবাহিনী।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী ‘ইসরায়েল ডিফেন্স ফোর্সেস’ (আইডিএফ) ওই এলাকা থেকে শত শত মানুষকে সরে যাওয়ার নির্দেশ দেওয়ার একদিন পর সেখানে অভিযান চালাতে ঢুকেছে।

গাজার হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ইসরায়েলের সেনাবাহিনী হাসপাতালটির দক্ষিণের দেয়াল ভেঙে ভেতরে প্রবেশ করেছে এবং হাসপাতালটিকে সেনা ব্যারাকে পরিণত করেছে।