বসের কাছ থেকে আপনি যা আশা করতে পারেন

টিবিটি ডেস্ক
টিবিটি ডেস্ক
প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০২৩ ১২:৪৬ এএম

কর্মজীবনের সাফল্য কাজের সন্তুষ্টির জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয়। সেজন্য আপনাকে অবশ্যই আত্মনির্ভরশীল হতে হবে এবং উদ্যোগ নিতে হবে। তবে এর পাশাপাশি প্রয়োজন আপনার বস ও সহকর্মীদের সহযোগিতা। বসের কাছে কিছু যুক্তিসঙ্গত প্রত্যাশা আপনি করতেই পারেন। যেগুলো আপনার পেশাদারিত্ব বৃদ্ধি এবং সুস্থতায় অবদান রাখতে পারবে। জেনে এমন এমন কয়েকটি বিষয় সম্পর্কে যেগুলো আপনি আপনার বসের কাছ থেকে প্রত্যাশা করতে পারেন-

কমিউনিকেশন

এর অর্থ হলো সঠিকভাবে সংযোগ করতে পারা। আপনার কাছে বসের কী প্রত্যাশা তা স্পষ্টভাবে জেনে নিন। নিজের ভূমিকা, দায়িত্ব এবং লক্ষ্য বুঝতে এটি আপনাকে সাহায্য করবে। নিয়মিত একের পর এক মিটিং এবং কথোপকথন আপনাদের সম্পর্ক সহজ করে দেবে। আপনার বসের উচিত প্রশ্নের উত্তর দেওয়া এবং প্রয়োজনে নির্দেশনা প্রদান করা।

boss-2-20231114093849.jpg

স্বীকৃতি

আপনার কঠোর পরিশ্রম এবং কর্মক্ষমতা সম্পর্কে গঠনমূলক প্রতিক্রিয়া আপনার ক্যারিয়ার বিকাশের জন্য গুরুত্বপূর্ণ। বসের কাছে আপনি ছোট-বড় সব ধরনের কৃতিত্বের স্বীকৃতি প্রত্যাশা করতেই পারেন। তার ছোট্ট একটি ইতিবাচক প্রতিক্রিয়া আপনাকে উন্নতি করতে সহায়তা করবে। গঠনমূলক সমালোচনা আপনাকে সঠিক পথে পরিচালিত করতে পারে এবং অনুপ্রেরণা বাড়াতে পারে।


সমর্থন

বসের উচিত আপনার কাজ কার্যকরভাবে সম্পাদন করার জন্য প্রয়োজনীয় সহায়তা প্রদান করা। এর মধ্যে রয়েছে প্রশিক্ষণ, সরঞ্জাম, তথ্যের অ্যাক্সেস ইত্যাদি। আপনি তার কাছে কাজে সহায়তার জন্য প্রয়োজনীয় সবকিছু প্রত্যাশা করতে পারেন। তিনি আপনাকে কর্মক্ষেত্রে সব ধরনের বাধা অতিক্রম এবং লক্ষ্য অর্জনের জন্য প্রয়োজনীয় সবকিছু সরবরাহ করতে সহায়তা করবেন।

কাজ ও ব্যক্তিগত জীবনের ভারসাম্য

কাজ ও ব্যক্তিগত জীবনের ভারসাম্য বজায় রাখা আপনার কল্যাণ এবং সামগ্রিক কাজের সন্তুষ্টির জন্য প্রয়োজন। আপনার কাজের সময়সীমা এবং প্রয়োজনে ছুটির বিষয়ে আপনার বসকে যত্নশীল হতে হবে। আপনি বসের কাছে ন্যায্য ছুটি প্রত্যাশা করতেই পারেন। কাজে উৎসাহিত করার জন্য তিনি মাঝে মাঝে আপনাদের কিছুটা কাজের চাপ কমিয়ে দিতে পারেন বা বিশ্রাম দিতে পারেন। 


ক্যারিয়ার উন্নয়নের সুযোগ

আপনার বসের কাছে ক্যারিয়ার উন্নয়নের সুযোগ চাওয়াটা মোটেই দোষের কিছু নয়। আপনার দীর্ঘমেয়াদী কর্মজীবনের লক্ষ্য নিয়ে তার সঙ্গে আলোচনা করুন এবং দক্ষতা বিকাশের সুযোগ চান। আপনার কর্মজীবনের সঠিক পথ সম্পর্কে তার কাছে জানতে চাইতে পারেন। এতটুকু সাহায্য আপনাকে অনেকখানি এগিয়ে যেতে সাহায্য করবে।