মিয়ানমারের রাখাইন

বাংলাদেশ মিশনের সবাইকে ইয়াঙ্গুনে নেওয়া হয়েছে

টিবিটি ডেস্ক
টিবিটি রিপোর্ট
প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২৪ ০১:০১ পিএম

মিয়ানমারের রাখাইনের সিত্তের বাংলাদেশ মিশন থেকে কূটনীতিকসহ সকল কর্মকর্তা কর্মচারীদের ইয়াঙ্গুনে নেওয়া হয়েছে। সব মিলিয়ে দুই দফায় মিশনের ১১ জনকে ইয়াঙ্গুনে নেওয়া হয়েছে।

গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, সিত্তের বাংলাদেশ মিশনের সবাই নিরাপদে ইয়াঙ্গুনে পৌঁছেছেন। তারা নিরাপদে এবং ভালো আছেন। গত রোববার পরিবারের সদস্যসহ তিনজনকে সরিয়ে নেওয়া হয়। 

গতকাল মঙ্গলবার পরিবারের সদস্যসহ ছয়জনকে ইয়াঙ্গুনে নেওয়া হয়েছে। এদের মধ্যে দুই কূটনীতিক, তাদের পরিবার, মিশনের কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যরা রয়েছেন।

বর্তমানে মিশন বন্ধ রয়েছে জানিয়ে এ কর্মকর্তা বলেন, নিরাপত্তার কারণে মিশনের লোকজনকে সরিয়ে নেওয়া হয়েছে। ওখানকার পরিস্থিতি ভালো নয়। মিশন আপাতত বন্ধ রয়েছে। তবে নিরাপত্তার জন্য স্থানীয় কর্মচারী থাকবেন। 

তারা শিফট অনুযায়ী মিশনের নিরাপত্তায় নিয়োজিত থাকবেন। যেহেতু ওখানকার পরিস্থিতি ভালো নয় সেজন্য মিশনের নিরাপত্তার জন্য মিয়ানমার কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়েছে। 

উল্লেখ্য, মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর সঙ্গে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির লড়াই অব্যাহত আছে। এ পরিস্থিতির কারণে দেশটির সেনাবাহিনী, সীমান্তরক্ষী বাহিনীসহ (বিজিপি) বিভিন্ন সংস্থা ও তাদের পরিবারের ৩৩০ জন সদস্য বাংলাদেশে পালিয়ে এসেছে। 

সাময়িক আশ্রিত মিয়ানমারের এসব নাগরিকদের খুব শিগগিরই দেশে ফেরত পাঠানো হবে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।